সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি ও বানিজ্য / এশিয়া প্যাসিফিক ও মেঘনা ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

এশিয়া প্যাসিফিক ও মেঘনা ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত দুই বিমা কোম্পানি এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের এবং মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

২০২২ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ এবং ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানি দুটি।

সোমবার (১৭ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ২০২২ সালে শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২ টাকা ৩৭ পয়সা। সেখান থেকে শেয়ার হোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। অর্থাৎ ১ টাকা ৫০ পয়সা করে শেয়ার হোল্ডারদের লভ্যাংশ দেবে কোম্পানিটি।

এর আগের বছর ২০২১ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৩৩ পয়সা। সেই বছরও শেয়ারহোল্ডারদের ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানটি। অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০২২ সালে মুনাফা বাড়লে লভ্যাংশ কম দিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য বিমা কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১৫ জুন অনুষ্ঠিত হবে। ওই দিন ডিজিটাল প্লাটফর্মে কোম্পানির এজিএম বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ মে।

২০০৬ সালে তালিকাভুক্ত কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৪ কোটি ২৩ লাখ ৫০ হাজারটি। সোমবার দিনের শুরুতে শেয়ার লেনদেন হয় ৪৩ টাকা ৮০ পয়সায়। বিদায়ী বছরে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২২ টাকা ৫৩ পয়সা।

এদিকে নতুন বছরে প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ ২০২৩ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় দেখিয়েছে ১ টাকা ১৫ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ছিল ১ টাকা ০৯ পয়সা।

অপর কোম্পানি মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ২০২২ সালে শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৩২ পয়সায়। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। অর্থাৎ ১ টাকা করে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেবে কোম্পানিটি।

এর আগের বছর ২০২১ সালে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৯৪ পয়সা। সেবছর শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সে হিসেবে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানিটির মুনাফা ও লভ্যাংশ দুটোই বেড়েছে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য বিমা কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৫ জুন অনুষ্ঠিত হবে। ওই দিন ডিজিটাল প্লাটফর্মে কোম্পানির এজিএম বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অর্থনীতিকে বিপদে ফেলতে কারখানা বন্ধের অপচেষ্টা: শিল্প উপদেষ্টা

  স্টাফ রিপোর্টার: দেশের অর্থনীতিকে বিপদে ফেলতে কারখানা বন্ধ রাখার অপচেষ্টা হচ্ছে ...