সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / ইসরাইলে ৪০টি রকেট নিক্ষেপ করেছে হিজবুল্লাহ

ইসরাইলে ৪০টি রকেট নিক্ষেপ করেছে হিজবুল্লাহ

গাজায় ইসরাইলি বাহিনীর আগ্রাসী অভিযান শুরুর পর থেকে প্রায় প্রতিদিনই ইসরাইলি সেনাবাহিনীর সঙ্গে হিজবুল্লাহর সংঘাতের খবর পাওয়া যাচ্ছে।

ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, লেবাননের দক্ষিণাঞ্চল থেকে প্রায় ৪০টির মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। ইরান-সমর্থিত লেবাননের হিজবুল্লাহ সংগঠন জানিয়েছে, তারা আপার গ্যালিলি এলাকার মাউন্ট মেরন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ সময় ইসরাইলের সাসা, কাফার হোশেন, দোভিফ এবং সাফসুফা শহরে সাইরেন বেজে উঠেছে। খবর এএফপি, আলজাজিরা।

হিজবুল্লাহ বলছে, তারা লেবাননের পূর্বাঞ্চলে হামলার প্রতিশোধ নিতে মঙ্গলবার ইসরাইলি বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। গত ৭ অক্টোবর ইসরাইলের ভেতরে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরই গাজায় পাল্টা আক্রমণ চালায় ইসরাইল।

এর আগে হিজবুল্লাহর যোদ্ধারা ইসরাইলের কয়েকটি সামরিক স্থাপনায় হামলা চালায়। রোববার হিজবুল্লাহ যোদ্ধারা লেবানন সীমান্তের কাছে আল-মালিকিয়া এলাকার দুটি ভবনে জড়ো হওয়া ইসরাইলি সেনাদের ওপর হামলা চালায়। হিজবুল্লাহ দাবি করেছে, তারা উপযুক্ত অস্ত্র দিয়ে হামলা চালিয়েছে এবং সরাসরি ইসরাইলি সেনাদের ওপর হামলা চালানো হয়েছে।

গত অক্টোবর থেকে এখন পর্যন্ত সীমান্তে সংঘাতে লেবাননে কমপক্ষে ২৮৪ জন নিহত হয়েছে। এর মধ্যে অধিকাংশই হিজবুল্লাহর যোদ্ধা। এছাড়া নিহতদের মধ্যে ৪৪ জনই বেসামরিক নাগরিক। অপরদিকে ইসরাইলের ১০ সেনা এবং দেশটির ৬ বেসামারিক নাগরিক নিহত হয়েছে।

এর আগে ইসরাইল দাবি করে যে সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় আল-কুসাইর শহরে ইসরাইলের একটি ড্রোন থেকে হামলা চালানো হয়েছে এবং তাতে হিজবুল্লাহর দুই যোদ্ধা শহীদ হন। হিজবুল্লাহ তাদের দুই যোদ্ধার নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে।

এদিকে গাজায় মৃত্যুর মিছিল যেন থামছেই না। সেখানে ইসরাইলি তাণ্ডব আরও বাড়ছে। অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর অভিযানে তিনজন নিহত এবং আর তিনজন আহত হয়েছে। ফারা শরণার্থী শিবিরেও তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আগামী সোমবার থেকে নতুন যুদ্ধবিরতি হতে পারে। আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন যে, আমরা যুদ্ধবিরতির কাছাকাছি আছি।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ যেভাবে পরিচালিত হয়

  স্টাফ রিপোর্টার: ভারত-পাকিস্তান যুদ্ধে ইন্টেলিজেন্স ব্যুরোর ব্যর্থতার পরিচয় দেয়। সেই গোয়েন্দা ...