সর্বশেষ সংবাদ
Home / আন্তর্জাতিক / ইমরান খানের ১০ দফা পরিকল্পনা

ইমরান খানের ১০ দফা পরিকল্পনা

পাকিস্তানের প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশকে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট থেকে উদ্ধারের জন্য একটি বিস্তারিত পরিকল্পনা তুলে ধরে ক্ষমতাসীন গোষ্ঠীটিকে চ্যালেঞ্জ জানিয়েছেন। দৈনিক পাকিস্তানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, রোববার (২৬ মার্চ) লাহোরের মিনার-ই-পাকিস্তান এলাকায় এক সমাবেশে দেশকে সংকট থেকে বাঁচাতে ১০ দফা পরিকল্পনা ঘোষণা করেন তিনি। ইমরান খান বলেন, ‘আমি চ্যালেঞ্জ করছি, দেশকে বাঁচানোর কোনো পরিকল্পনা বা উদ্দেশ্য শাসকগোষ্ঠীর নেই। আমি এসব থেকে সরে যাব, যদি তারা (সামরিক ও শাসক) বলতে পারে, তাদের একটা পরিকল্পনা আছে। কিন্তু আমি জানি পরিকল্পনাটা কোথায়। কোনো পরিকল্পনা নেই। দেশকে সংকট থেকে উদ্ধারে ১০ দফা পরিকল্পনা ঘোষণা করে ইমরান খান জানান, এই পরিকল্পনা পাকিস্তানকে অর্থনৈতিক মন্দা থেকে রক্ষা করবে। বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে প্রবাসী পাকিস্তানিদের সরাসরি পাকিস্তানে বিনিয়োগে উৎসাহিত করতে হবে। এক্ষেত্রে বারবার আইএমএফের কাছে যাওয়ার দরকার নেই। পরিকল্পনার কথা বলতে গিয়ে তিনি জানান, দল নির্বাচিত হলে তার সরকার পর্যটন খাতের উন্নয়নে পদক্ষেপ নেবে। সরকারের আয় বাড়াতে খনিজ সম্পদ খাতে গুরুত্ব দেওয়া হবে। পুনরুজ্জীবিত হবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প।

ইমরান খান জানান, পিটিআই আবার ক্ষমতায় এলে রাজস্ব আদায় বাড়ানোর পদক্ষেপ নেবে। এছাড়া, চীনের সহায়তায় দেশের কৃষি উৎপাদন বাড়াতে যা যা করা দরকার তা করা হবে। একই সঙ্গে সরকারের বাজেট ঘাটতি আরও কমবে। সরকারি অর্থায়নে আবাসন কার্যক্রম আবার শুরু হবে।

বস্তিবাসীদের জন্য ঘর নির্মাণ করবে। স্বাস্থ্য কার্ড আবার চালু করা হবে। দেশকে সংকট থেকে বাঁচাতে এমন আরও কিছু পরিকল্পনার কথা তুলে ধরেন ইমরান খান। তার মতে, পাকিস্তানের বর্তমান সংকট থেকে বেরিয়ে আসার কোনো ‘সহজ পথ’ নেই। এ জন্য কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হবে। এই কঠিন সিদ্ধান্ত একমাত্র সরকারই নিতে পারে। কারণ দেশের জনগণ সেই অধিকার দিয়েছে শুধুমাত্র সরকারকে। পাকিস্তান তেহরিক-ই-ইসলাম (পিটিআই) প্রধান ইমরান খান গত বছরের এপ্রিলে জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাবের পর ক্ষমতাচ্যুত হন। এরপর তিনি একাধিক মামলার আসামি হন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লেবাননে ইসরায়েলের মুহুর্মুহু হামলা, নিহত ৩৩

  আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের বৈরুতে শুক্রবার ব্যাপক হামলা চালিয়ে ইরান সমর্থিত সশস্ত্র ...