সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
Oplus_0

ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ

 

ক্রীড়া ডেস্ক:

টেস্ট ক্রিকেট ইতিহাসে অন্যতম স্মরণীয় জয়ের অপেক্ষায় বাংলাদেশ। প্রথমবারের মতো পাকিস্তানকে তাদেরই মাটিতে হারানোর দ্বারপ্রান্তে নাজমুল শান্তর দল।

ক্রিজে আছেন দুই অভিজ্ঞ ব্যাটার মুমিনুল হক ও মুশফিকুর রহিম।

জয় থেকে মাত্র ৬৩ রান দূরে থেকে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছিল বাংলাদেশ। ক্রিজে ছিলেন দুই অপরাজিত ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক।

লাঞ্চের পর ফিরে অবশ্য খেই হারিয়েছেন শান্ত। দলীয় ১২৭ রানের মাথায় আগা সালমানের বলে শর্ট লেগে থাকা আবদুল্লাহ শফিকের হাতে দিয়ে ফেরেন সাজঘরে। আউটের আগে করেন ৮২ বলে ৩৮ রান।

রাওয়ালপিন্ডিতে ইতিহাস গড়ার হাতছানি বাংলাদেশের। প্রথমবারের মতো সুযোগ পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার। তাও আবার তাদেরই মাটিতে। ১৮৫ রানের লক্ষ্যে ব্যাটিং করছে নাজমুল শান্তর দল। দুই উইকেট হারালেও এরইমধ্যে দলীয় সংগ্রহ একশ পেরিয়েছে। ক্রিজে আছেন দুই ব্যাটার শান্ত ও মুমিনুল।

ধৈর্য্যের খেলা টেস্ট, কিন্তু পঞ্চম দিনে সেই পরীক্ষাতে ব্যর্থ হলেন দুই ওপেনার সাদমান ইসলাম ও জাকির হাসান। চতুর্থ দিনশেষে কোনো উইকেট না হারিয়ে পঞ্চম দিন শুরু করা বাংলাদেশ।

দলীয় ৭০ রানের মধ্যে হারাল দুই ওপেনারকে। ৫১ বলে ২৪ রান করে খুররাম শেহজাদের বলে শান মাসুদের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাদমান।

চতুর্থ দিনশেষে স্কোরবোর্ডে ৪২ রান তুলে ফেলায় পঞ্চম দিনে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ১৪৩ রান। সেই লক্ষ্যে মাঠে নামলেও শুরুটা ভালো হয়নি শান্তদের।

দিনের শুরুতেই মির হামজার বলে সাজঘরে ফিরলেন ওপেনার জাকির হাসান। আউটের আগে ৩৯ বলে ৪০ রান করেন তিনি।

ইতিহাস গড়তে আর চাই ১৪৩ রান। প্রথমবার পাকিস্তানকে হোয়াইটওয়াশের অমূল্য স্বাদের অপেক্ষায় বাংলাদেশ। লক্ষ্য ১৮৫ রান। বৃষ্টির শঙ্কা উড়িয়ে প্রথম সেশনেই বাজিমাত করতে চান শান্তরা। এরইমধ্যে স্কোরবোর্ডে বিনা উইকেটে ৪২ রান তুলেছে সফরকারীরা।

৪৬ ওভার আগেই শেষ চতুর্থ দিনের খেলা
চতুর্থ দিনে পাকিস্তানকে ১৭২ রানে অলআউট করে বাংলাদেশ দ্বিতীয় টেস্টের চালকের আসনে অবস্থান নেয়। এরপর ১৮৫ রানের টার্গেট তাড়া করতে নেমে জাকির হাসানের ঝড়ো ব্যাটিংয়ে শুরুটাও করে দুর্দান্ত। ৬ ওভারে ৩৭ রান তুলে যায় চা বিরতিতে।

কিন্তু চা বিরতির পর খেলা হয় কেবল ১ ওভার। ওই ওভারে এক বাউন্ডারিতে বাংলাদেশ ৫ তোলার পর পরই আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। মেঘের ঘনঘটা থেকে আলোকস্বল্পতার পর শুরু হয় বৃষ্টি। সেই বৃষ্টির কারণে ৪৬ ওভার বাকি থাকতেই শেষ হয় চতুর্থ দিনের খেলা।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

২৮০ রানের বড় ব্যবধানে ভারতের কাছে হারলো বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক: তৃতীয় দিনেই আঁচ পাওয়া গিয়েছিল পঞ্চম দিনে গড়াবে না ...